1. mohammadrakib230@gmail.com : dailymohanogor :
দ্রুত ঘুরছে পৃথিবী, আতঙ্কে বিজ্ঞানীরা-mohanogor24.com - দৈনিক মহানগর 24.কম

দ্রুত ঘুরছে পৃথিবী, আতঙ্কে বিজ্ঞানীরা-mohanogor24.com

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১
  • ১৪১ দেখুন
দ্রুত ঘুরছে পৃথিবী, আতঙ্কে বিজ্ঞানীরা

অনলাইন ডেস্কঃ বিগত ৫০ বছরের ইতিহাসে সবচেয়ে দ্রুত গতিতে ঘুরছে পৃথিবী। গত বছরের মাঝামাঝি সময় থেকে ২৪ ঘণ্টার আগেই নিজ অক্ষের ওপর আবর্তন শেষ করেছে গ্রহটি। পৃথিবীর এমন আবর্তনে চিন্তার ভাঁজ পড়েছে বিজ্ঞানীদের কপালে। খবর ডেইলি মেইল। পৃথিবী তার অক্ষের ওপর ২৪ ঘণ্টায় একবার আবর্তন করে যা সবারই কমবেশি জানা। তবে ২০২০ সালের জুন থেকে এখন পর্যন্ত নিজ অক্ষের ওপর দ্রুত গতিতে ছুটে চলেছে পৃথিবী। এ কারণে বদলে যাচ্ছে পৃথিবীর সমস্ত দেশের সময়। 

নিজ নিজ জায়গায় থাকা অ্যাটোমিক ঘড়ির সময় পরিবর্তন করতে হবে বিজ্ঞানীদের। যুক্ত করতে হবে নেতিবাচক লিপ সেকেন্ড। এ পর্যন্ত ২৭ টি লিপ সেকেন্ড যুক্ত করা হয়েছে ১৯৭০ সাল থেকে।  ডেইলি মেইলে প্রকাশিত রিপোর্ট বলছে, গত বছরের জুন থেকে ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে ঘূর্ণন শেষ করছে পৃথিবী। এ মুহূর্তে পৃথিবী ২৪ ঘণ্টার মধ্যে ০.৫ মিলি সেকেন্ডের কম সময় নিয়ে ঘুরছে যার ফলে আমাদের ২৪ ঘণ্টা থেকে ০.৫ মিলি সেকেন্ড কমে গেছে।

২৪ ঘণ্টায় ৮৬,৪০০ সেকেন্ড হয়। গত বছরের জুন থেকে এই ৮৬,৪০০ সেকেন্ড থেকে কমেছে ০.৫ মিলি সেকেন্ড। ১৯ জুলাই ২০২০ দিনটি ২৪ ঘণ্টার থেকে ১.৪৬০২ মিলি সেকেন্ড কম ছিল। ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরি সিনিয়র রিসার্চ সায়েন্টিস্ট পিটার হুইবারলিও স্বীকার করে নিয়েছেন যে, নির্ধারিত সময়ের চেয়ে কম সময়ে একবার পাক খাচ্ছে পৃথিবী। গত ৫০ বছরে প্রথমবার ঘটছে এমন পৃথিবীর এমন পরিবর্তন।

মহানগর২৪ডট কম- ২১/১/২০২১

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© Copyright 2019 All rights reserved dailymohanogor24
Customized BY NewsTheme