1. mohammadrakib230@gmail.com : dailymohanogor :
নতুন প্রাইভেসি পলিসি নিয়ে ৬৪ লাখ ব্যবহারকারী হোয়াটঅ্যাপস ছেড়েছে-mohanogor24.com - দৈনিক মহানগর 24.কম

নতুন প্রাইভেসি পলিসি নিয়ে ৬৪ লাখ ব্যবহারকারী হোয়াটঅ্যাপস ছেড়েছে-mohanogor24.com

  • আপডেটের সময় : শুক্রবার, ১৫ জানুয়ারি, ২০২১
  • ১৬৫ দেখুন
নতুন প্রাইভেসি পলিসি নিয়ে ৬৪ লাখ ব্যবহারকারী হোয়াটঅ্যাপস ছেড়েছে

অনলাইন ডেস্কঃ মার্কিন প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপ ছেড়ে তুর্কি বার্তা আদান প্রদানের অ্যাপ বিআইপি (BiP) তে যোগদানের হিড়িক চলছে। হোয়াটসঅ্যাপ নিজেদের প্রাইভেসি পলিসিতে বিতর্কিত পরিবর্তন আনার পর থেকেই তুরস্কের পাশাপাশি বিশ্বব্যাপীই নতুন নতুন ব্যবহারকারীর সংখ্যা হু হু করে বাড়ছে অ্যাপটির। বিশেষত মুসলিম বিশ্বের ব্যবহারকারীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে বিআইপি।

হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে চাইলে ফেসবুকের সঙ্গে তথ্য ভাগ করে নিতে সম্মত হতে ব্যবহারকারীদের। একটি পপ-আপ নোটিশ দিয়ে হোয়াটসঅ্যাপ সতর্ক করে বলছে, হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে এই শর্ত হালনাগাদ গ্রহণ করতে হবে, তা না হলে অ্যাকাউন্ট বন্ধ করে দিতে হবে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়েছে এ তথ্য । হোয়াটসঅ্যাপের এই নতুন প্রাইভেসি পলিসি নিয়ে দ্বিধাগ্রস্ত অনেকেই। এতে বলা হয়েছিল, হোয়াটসঅ্যাপে প্রেরিত মেসেজ ফেসবুক এবং হোয়াটসঅ্যাপের সঙ্গে জুড়ে থাকা অন্যান্য কয়েকটি অ্যাপ বা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মও জেনে ফেলবে। শুধু তাই নয়, ব্যবহারকারীর নম্বর, ফোনে থাকা যাবতীয় যোগাযোগ নম্বর এবং প্রোফাইল নামও জেনে নেবে ফেসবুক। কিন্তু এর পুরোটা সত্যি নয়। এক আন্তর্জাতিক সংবাদসংস্থার সাক্ষাৎকারে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন প্রাইভেসি পলিসি শুধুমাত্র বিজনেস অ্যাকাউন্টের জন্যই প্রযোজ্য। আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবের সঙ্গে শেয়ার করা ব্যক্তিগত তথ্য গোপনই রাখা হবে।

গত রোববার ব্যক্তিগত তথ্য পাচারের আশঙ্কায় তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের কার্যালয় মার্কিন অ্যাপ হোয়াটসঅ্যাপ বন্ধ করে দেশীয় অ্যাপটি চালু করার ঘোষণা দেয়। এরপর থেকেই তুর্কি লোকজন মার্কিন অ্যাপ হোয়আটস অ্যাপ ছেড়ে বিআইপি ব্যবহার শুরু করেন। এরদোগানের কার্যালয়ের ওই বিবৃতির পর মাত্র ২৪ ঘণ্টায় বিআইপির গ্রাহক সংখ্যা বাড়ে ১১ লাখ ২০ হাজার।

একই সাথে মুসলিম বিশ্বের ব্যবহারকারীদের মাঝেও অ্যাপটি ব্যবহারের ধুম লক্ষ করা গেছে। বাংলাদেশে অনেককে অ্যাপটি ইনস্টল করার পাশাপাশি অন্যদেরকেও উৎসাহিত করতে দেখা গেছে।

মহানগর২৪ডট কম- ১৫/১/২০২১

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© Copyright 2019 All rights reserved dailymohanogor24
Customized BY NewsTheme